২৫ কোটি ডলারে ১৩৫ বছরের পুরনো প্রভাবশালী দৈনিক পত্রিকা ওয়াশিংটন পোস্ট বিক্রি–

২৫ কোটি ডলারে ১৩৫ বছরের পুরনো প্রভাবশালী দৈনিক পত্রিকা ওয়াশিংটন পোস্ট বিক্রি–

65813_the২৫ কোটি ডলারে ১৩৫ বছরের পুরনো প্রভাবশালী দৈনিক পত্রিকা ওয়াশিংটন পোস্ট বিক্রি হয়ে গেল। পত্রিকাটি কিনে নিলেন অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বিজোস।  ওয়াশিংটন  পোস্টের সঙ্গে এর অন্যান্য প্রকাশনাও ব্যক্তিগতভাবে কিনে নিলেন অ্যামাজন বস।৮০ বছরেরও বেশি সময় ধরে পত্রিকাটির মালিকানা ছিল যুক্তরাষ্ট্রের গ্রাহাম পরিবারের হাতে। জেফ বিজোস ইতোমধ্যে নিজেকে একজন প্রতিভাধর প্রযুক্তি ব্যবসায়ী হিসাবে প্রমাণ করেছেন। তাছাড়া দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং ব্যক্তিগত ভাবমূর্তি তাকে ওয়াশিংটন পোস্টের নতুন মালিক হিসাবে যোগ্য করে তুলেছে।

ওয়াশিংটন ডিসি আর পুরো দেশে পোস্ট যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে সে বিষয়ে আমি অবগত। আমার মালিকানায় এর গুরুত্ব একবিন্দু কমবে না। ইন্টারনেটের মাধ্যমে খুচরা পণ্যের বিক্রির ব্যবসায় রীতিমতো বিপ্লব ঘটিয়ে ফেলা বিজোস ওয়াশিংটন পোস্টের সংবাদকর্মীদের আশ্বস্ত করেছেন, তার মালিকানায় পত্রিকাটিতে কিছু নতুনত্ব আসবে ঠিকই, তবে সাংবাদিকতার ঐতিহ্য ও মান তিনি বজায় রাখতে চান পুরো মাত্রায়।

পত্রিকাটির প্রধান নির্বাহী ডোনাল্ড গ্রাহাম এক বিবৃতিতে বলেন, এই দীর্ঘ সময়ে সংবাদপত্র শিল্পের নানামুখী চ্যালেঞ্জগুলো মোকাবিলার কথা ভাবলে আমাদের মনে হয়, আর  কোন মালিক পোস্টকে এর চেয়ে ভালভাবে চালাতে পারত কি না। ওয়াশিংটন পোস্ট যুক্তরাষ্ট্রের বহুল প্রচারিত দৈনিক। চলতি বছরের হিসাবেও যাদের প্রতিদিনের বিক্রি সংখ্যা ছিল  ৪ লাখ ৭৪ হাজার ৭৬৭ কপি।

 

আন্তর্জাতিক