এপার বাংলা ওপার বাংলার সাহিত্যিকদের মিলন মেলা ও মতবিনিময় সভা কুষ্টিয়ায় অনুষ্ঠিত

এপার বাংলা ওপার বাংলার সাহিত্যিকদের মিলন মেলা ও মতবিনিময় সভা কুষ্টিয়ায় অনুষ্ঠিত

**কুষ্টিয়ায় দুই বাংলার কবি-সাহিত্যিকের আড্ডায় মিলিত হলো কবি সাহিত্যিকরা এবং।

এসএম জামাল কুষ্টিয়া: কুষ্টিয়ায় দুই বাংলার কবি-সাহিত্যিকের সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের হল রুমে সাহিত্য আড্ডা শুরু হয়।

সাহিত্য আড্ডা, আলোচনা, কবিতা আবৃত্তি চলেছিল সন্ধ্যা ৭টা পর্যন্ত।

সাহিত্য আড্ডায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব লালিম হক। ‘আশা যাওয়ার মিলন তীর্থে ত্রয়ী’ শিরোনামে কবি, সাংস্কৃতিক সংগঠক ও নবরুপে জাগো সাহিত্য আসরের সভাপতি সৈয়দা হাবিবা’র সভাপতিত্বে ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়।

কবি, সাংস্কৃতিক সংগঠক ও নবরুপে জাগো সাহিত্য আসরের সাধারণ সম্পাদক কনক চৌধুরীর সঞ্চালনায় সাহিত্য আড্ডাটি আয়োজন করেছিল নবরুপে জাগো সাহিত্য আসর।

ভারত থেকে আগত সম্মানিত অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন- কবি ও সাংবাদিক বরুণ চক্রবর্তী, কবি পুলক রায় (ভারত) ও কবি বিজন চন্দ (ভারত)। সাহিত্য আড্ডা অনুষ্ঠানে তাদের সংবর্ধনা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সাহিত্য আড্ডায় শুধু সাহিত্য নয়, দুই বাংলার শিল্প-সংস্কৃতির সহ নানা দিকও আলোচনায় উঠে আসে। এপার বাংলার কবি, নাট্যকর্মী, শিল্পী, সাংবাদিক ও সাহিত্যকর্মীদের সঙ্গে আড্ডায় মেতে ওঠেন ওপার বাংলার অতিথিরা। বাংলা ভাষা ও সাহিত্যের ভবিষ্যৎ তুলে ধরেন তারা। বর্তমান প্রজন্মের কবি ও সাহিত্যক তাদের দক্ষতার মাধ্যমে সাহিত্য দ্যুতি ছড়াবে এমন আশাবাদ ব্যক্ত করেছেন বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠকরা।

বক্তারা আরও বলেন, সংস্কৃতি, ভাব ও মতবিনিময়ের মাধ্যমে যে সম্পর্ক গড়ে ওঠে, এর সঙ্গে কিছুর তুলনা চলে না। দুই দেশের সম্পর্ক আরও সুদৃঢ় করতে সাংস্কৃতিক বিনিময়ের বিকল্প নেই।

এ সময় মরমি সাধক ফকির লালন শাহ, সাহিত্যিক মীর মোশাররফ হোসেন, সাংবাদিক কাঙাল হরিনাথ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য জীবন নিয়েও আলোচনা করেন তারা। সাহিত্য আড্ডায় কবিতা ও কথামালায় ফুটে ওঠে ভারত–বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য।

এমন চমৎকার আয়োজনের জন্য ভারত থেকে আমন্ত্রিত অতিথিরা আয়োজকদের সবাইকে ধন্যবাদ জানান। একই সঙ্গে এই আয়োজন সফল করার জন্য সম্মানিত অতিথিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান আয়োজকরা।

এসময় উপস্থিত ছিলেন- কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের প্রফেসর অজয় মৈত্র, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) শিক্ষক রেজাউল করিম, কুমারখালী সরকারি কলেজের সহকারী অধ্যাপক আজিজুল হক স্বপন, কবি ও নজরুলগীতি শিল্পী অ্যাডভোকেট শুভ্রত চক্রবর্তী, কবি হাসান টুটুল, কবি ও ছোট গল্পকার মোহিত চন্দ গোবিন্দ, সম্মিলিত নাগরিক আন্দোলন কুষ্টিয়া জেলা শাখার সভাপতি কারশেদ আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব খলিলুর রহমান মজু, কবি হামিদুল ইসলাম, কবি কামাল হোসেন, কবি ও সাংবাদিক হারুন আর রশিদ, রনি আহমেদ, আব্দুল কাদের, কবি ও সাংবাদিক কোহিনূর ইসলাম প্রমুখ।

অন্যান্য জেলার সংবাদ বিনোদন