২০২২ এর এইচএসসি পরীক্ষা, পরীক্ষার হলে যাওয়ার আগে পরীক্ষার আগে পূর্ব প্রস্তুতি সম্পর্কে কিছু ধারনা

প্রিয় এইচএসসি পরীক্ষার্থী ২০২২
শুভেচ্ছা জেনো।

৬ নভেম্বর ২০২২ থেকে শুরু হতে হচ্ছে তোমাদের বোর্ড পরীক্ষা।
আমাদের মেহেরপুর ডটকম এর থেকেএ-বিষয়ে কিছু কথা, কিছু পরামর্শ :

#প্রস্তুতি :
প্রস্তুতি যা আছে তাই-ই যথেষ্ট। নতুন করে প্রস্তুতি নেয়ার কোনো স্ট্রেস নেয়া যাবে না। মনে করতে হবে তোমার প্রস্তুতি ভালো। ব্রেইন থেকে দুশ্চিন্তা শব্দকে বিদায় করে দাও। হ্যাঁ, সম্মানিত অভিভাবক আপনাদের প্রতি সম্মান রেখে বলছি, প্লিজ সন্তানদের বলবেন না, ‘তোর যা অবস্থা, এই নিয়ে কী পরীক্ষা দিবি?’ দ্যাখ্ অমুক, ওরা নিজেদের ব্যাপারে কত সিরিয়াস!’। না―এসব বলা যাবে না। বরং সাহস দিন, বলুন―‘তুমি নিশ্চয় পারবে, অকারণ টেনশন করো না। আর আছি তো আমরা পাশে।’

#পরীক্ষার_হল :
পরীক্ষার হলে ৩০ মিনিট আগে পৌঁছুতে হবে। মনে রাখবে পরীক্ষার হল ভীতিকর কোনো স্থান নয়। এখানে প্রত্যবেক্ষক হিশেবে যারা থাকবেন তারা প্রত্যক্ষ-পরোক্ষভাবে তোমার শিক্ষক। তোমার যাতে সমস্যা না হয়, তুমি যাতে নির্ভয়ে, নিরাপদে পরীক্ষা দিতে পারো, সেজন্যেই ওই শিক্ষকগণ থাকেন। তাদের প্রতি যথাযথ শ্রদ্ধা রেখে তোমার সমস্যা বলতে পারবে। কারো সঙ্গে সাইডটক পরীক্ষার হলের বিধি পরিপন্থী। প্রবেশপত্র ব্যতীত অন্য কোনো কাগজ সঙ্গে রাখা যাবে না।

#প্রশ্নোত্তর_লেখা :
পরীক্ষার প্রধান কাজই তো হচ্ছে প্রশ্নোত্তর লেখা। স্বচ্ছ সুন্দর হস্তাক্ষর সবার থাকে না। কিন্তু স্পষ্টভাবে উত্তর লেখা যে কেউ পারবে। অর্থাৎ উত্তরপত্রের লেখা স্পষ্ট ও বোধগম্য হওয়া চাই। প্রশ্নপত্রে কোনো প্রকার রাফ করা যাবে না এবং দাগ দেয়া যাবে না। উত্তরপত্রে মার্জিন করা উত্তম। পেন্সিলে মার্জিন অধিকতর গ্রহণীয়। দুই বা ততোধিক রঙিন সাইনপেন ব্যবহার করা অনুচিত। একটি সাইনপেন দিয়ে প্রশ্ন নম্বর কিংবা উপ-শিরোনামগুলো চিহ্নিত করা যেতে পারে। যতটুকু ধারণা আছে সেটার ওপর ভিত্তি করেই সকল প্রশ্নের উত্তর দিতে হবে। কোনো প্রশ্নোত্তর আনটাচড্ রাখা যাবে না। প্রশ্নোত্তরে বাহুল্য কথা এবং একই কথার পুনরাবৃত্তি করা থেকে বিরত থাকবে।

#সময়ের_ব্যবহার :
নির্দিষ্ট সময়ের বাইরে যেহেতু কোনো সময় দেয়া হবে না, সুতরাং সময়ের প্রতি সচেতন থাকতে হবে। শেষ মুহূর্তের লেখাগুলো দ্রুত লিখতে গিয়ে যেন ভুল না লিখে ফেল সেদিকে লক্ষ রাখতে হবে। সময় খুবই গুরুত্বপূর্ণ। রিভাইজ দেয়ার সময় হাতে রাখা ভালো।

পুনশ্চ : বাংলা দ্বিতীয় পত্রের আবেদনপত্র, প্রতিবেদন, চিঠি (সংবাদপত্রে লেখা চিঠি-সহ) ইত্যাদিতে খাম উল্লেখ করতে হবে কি না এই নিয়ে শিক্ষার্থীদের মাঝে সংশয় তৈরি হয়। এখানে বলা আবশ্যক―অবশ্যই খাম উল্লেখ করতে হবে। প্রবাসী কারো কাছে চিঠি লিখলে খামের ঠিকানা অংশ অবশ্যই ইংরেজিতে (দেশের নাম উল্লেখপূর্বক) ক্যাপিটাল লেটারে লিখতে হবে।

শুভ কামনা
আল মাকসুদ
সহকারী অধ্যাপক
বাংলা বিভাগ
মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ।

অন্যান্য নির্বাচিত বাংলাদেশ