ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট

ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট

  • 🌀🌀 ঘূর্ণিঝড় সীত্রাং আপডেট

🌀 সুন্দরবনের নিকটতম পুকুর থেকে ৪৫০ কিলোমিটার দূরে ৭৫ থেকে ৯৫ কিলোমিটার বেগে ঝড় বইছে —–

ঘূর্ণিঝড় সীত্রাং আরও কিছুটা উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে সুন্দরবনের নিকটতম উপকূল থেকে প্রায় ৪৫০ কি.মি দক্ষিনে অবস্থান করছে। এর কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৭০ কি.মি যা দমকা/ঝড়ো হাওয়ার আকারে ৯৫ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটি আরো কিছুটা শক্তি সঞ্চয় করে আরো উত্তর,উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ আগামীকাল ভোর রাতের মধ্যে বাংলাদেশের খুলনা-ভোলা উপকূলের মধ্যে ঘন্টায় সর্বোচ্চ ১০০ কি.মি বেগে আছড়ে পড়তে পারে। পরবর্তীতে এটি স্থলভাগে উঠে আসলে দূর্বল হতে শুরু করবে এবং কুমিল্লা, সিলেট অঞ্চল দিয়ে বাংলাদেশ ক্রস করতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর দেশের সকল সমুদ্রবন্দরকে ৪ নং হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে। সতর্ক সংকেত আরো কিছুটা বাড়তে পারে।

আমাবস্যা ও ঘূর্ণিঝড় এর কারণে দক্ষিনের নদ-নদীর পানি খুব দ্রুত বাড়তে পারে। জোয়ারে পানি স্বাভাবিক এর চেয়ে ৪-৬ ফুট অধিক উচ্চতায় প্রবাহিত হতে পারে। উপকূলে জলোচ্ছ্বাস এর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এর প্রভাবে দেশের দক্ষিনাঞ্চল, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক স্থানে বৃবৃষ্টি চলছে। যা আগামীকাল সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বরিশাল,খুলনা,ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষনের সম্ভাবনা থাকছে।

 

সর্বশেষ আপডেট পেতে সাথেই থাকুন।

ধন্যবাদ সবাইকে।

গবেষণায়

  • শাকিল খান
অন্যান্য বাংলাদেশ সর্বশেষ