বিদ্যাবিনোদ মুন্সী শেখ জমিরুদ্দীনের ১৫৩ তম জন্ম দিন

বিদ্যাবিনোদ মুন্সী শেখ জমিরুদ্দীনের ১৫৩ তম জন্ম দিন

*বিদ্যাবিনোদ মুন্সী শেখ জমিরুদ্দীনের ১৫৩ তম জন্মদিন আজ**

-এস এম আইনুল হক

উপমহাদেশের প্রখ্যাত ইসলাম প্রচারক সমাজ সংস্কারক ও বহু গ্রন্থের প্রণেতা বিদ্যাবিনোদ মুন্সী শেখ জমিরুদ্দীন ১৮৭০ সালের ২৯ জানুয়ারী মেহেরপুর জেলার গাংনী উপজেলার গাঁড়াডোব গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এবং ১৯৩৭ সালের ২ জুন গাঁড়াডোব গ্রামে নীজ বাসগৃহে মৃত্যু বরণ করেন।

অনেক ঘাত প্রতিঘাত পেরিয়ে জমিরুদ্দীন ভারতের এলাহাবাদ সেণ্ট পলস ডিভিনিটি কলেজ থেকে ( B T H বা Bachelar of Theology ) কৃতিত্বের সাথে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করে ( H G R বা Higher Grade Readder) পাঠক রত্ন উপাধি অর্জন করেন। তিনি বাংলা, ইংরেজী ,আরবী ,ফারসী,উর্দু ,হিন্দি ,সংস্কৃতি ,ল্যাটিন ,গ্রীক ,হিব্রু ,ইরানিসহ ১৪ টি ভাষায় পারদর্শী ছিলেন। তাঁর ইংরেজী ভাষায় জ্ঞান ছিল উল্লেখ করার মত। তিনি Glory of Islam সহ নানা রকম গ্রন্থ ইংরেজিতে লিখেছেন। বিশেষ করে তাঁর লেখা বিভিন্ন প্রবন্ধ Asiatie quartery Review, Islam in Africa, St James Gazette of London পত্রিকায় প্রকাশিত হতো। তাঁর নিজের লেখা সহ বিভিন্ন ভাষায় লেখা বইয়ের সমৃদ্ধশালী একটি ব্যাক্তিগত লাইব্রেরী ছিল। জমিরুদ্দীন মৃত্যুর আগ পর্যন্ত লিখনীর মাধ্যমে পিছিয়ে পড়া বাঙ্গালী জাতিকে জাগিয়ে তুলেছেন।

মুন্সী শেখ জমিরুদ্দীন যার বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন সে প্রেক্ষাপট আজ বিদ্যমান না থাকলেও সমাজ জীবনের ক্রান্তিকালে এক ঐতিহাসিক ভূমিকা পালনের কারণে তাঁকে স্মরণ করার প্রয়োজনীয়তা আজও ফুরিয়ে যায়নি।

অন্যান্য নির্বাচিত বিনোদন