পি এইচ ডি  ডিগ্রী অর্জন– উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোঃ জাহাঙ্গীর আলম

পি এইচ ডি ডিগ্রী অর্জন– উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোঃ জাহাঙ্গীর আলম

পি এইচ ডি অর্জন করলেন মেহেরপুরের সন্তান মোঃ জাহাঙ্গীর আলম। তিনি মেহেরপুর সদর উপজেলার বারাদি ইউনিয়নের পাটকেল পোতা গ্রামের মওলানা রুহুল আমিন এর দ্বিতীয় সন্তান। বর্তমানে উজবেকিস্তানের রাষ্টদূত হিসেবে কর্মরত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগ থেকে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।৮ম বিসিএস কর্মকর্তা হিসেবে অ্যাডমিন ক্যাডারে যোগদান করেন।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম তাসখন্দের ইউ‌নিভা‌র্সি‌টি অব ওয়ার্ল্ড ই‌কো‌নো‌মি অ্যান্ড ডি‌প্লো‌মে‌সির বাণিজ্য অনুষদ হতে এক্সটারনাল রিসার্চার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। শ‌নিবার (১৭ জুন) তাসখ‌ন্দের বাংলা‌দেশ দূতাবাস এক বার্তায় বিষয়টি জানিয়েছে।

দূতাবাস জানায়, পিএইচডি ডিগ্রি অর্জন করা রাষ্ট্রদূতের গ‌বেষণার বিষয় ছিল- ফ্যাক্টরস অ্যাপেং‌টিং দ্য এডোপশন অব টেক‌নোল‌জি-ড্রাইভ ইন্টারন্যাশনাল ট্রেড

: এ‌শিয়া কন‌টেক্সট। গবেষণার বিষয়ে দীর্ঘ আলোচনা ও পর্যালোচনা শেষে বৈজ্ঞানিক কাউন্সিলে ১০ জন সদস্যই গোপন ব্যালটে সর্বসম্মতভাবে তার পিএইচডি ডিগ্রি প্রদানের পক্ষে ভোট দেন।

ইউ‌নিভা‌র্সি‌টি অব ওয়ার্ল্ড ই‌কো‌নো‌মি অ্যান্ড ডি‌প্লো‌মে‌সিরর রেক্টর এবং উজবেকিস্তান পার্লামেন্টের ডেপুটি স্পিকার সাদিক সাফায়েভ, ভাইস রেক্টরগণ, উক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ এ অঞ্চলের অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের সময় বৈজ্ঞানিক কাউন্সিলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভারত, মালয়েশিয়া ও উজবেকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাহাঙ্গীর আলমের ৬টি আর্টিকেল ও ২ টি কনফারেন্স পেপার প্রকাশিত হয়।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশর রাষ্টদূত মোঃ জাহাঙ্গির আলম তাসখন্দের ইউনিভার্সিটি অব ওয়াল্ড ইকোমোনি অ্যণ্ড ডিপ্লোমেসি বানিজ্য অনুষদ হতে এক্স টারনাল রিসার্চার হিসাবে পি এইচ ডি অর্জন করেছেন। তার গবেষনার বিষয় ছিল ফ্যাক্টররস অ্যাপেংটিং দ্য এডোপশন অব টেকনোলজি ড্রাইভ ইণ্টারন্যাশনাল ট্রেড এশিয়া কনেক্সট। বিষয়টি বাংলাদেশর জন্য গর্ভের তেমনি মেহেরপুর জেলার জন্যও সম্মানেরর। তিনি  মেহেরপুর জেলাবাসীর অহংকার  মনে রাখবে আপনাকে ভবিষ্যৎ প্রজন্মের মানুষ।

অন্যান্য আন্তর্জাতিক জেলার সংবাদ নির্বাচিত বাংলাদেশ মেহেরপুর সংবাদ সর্বশেষ