১৩ লাখ টাকা ব্যয় মৃত সাপের জন্য!

১৩ লাখ টাকা ব্যয় মৃত সাপের জন্য!

আমাদের মেহেরপুর ডট কম

আলবার্টের ভাগ্য বটে! মারা যাওয়ার ১২০ বছর পরও তার প্রতি ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের কদরের ঘাটতি নেই। তার মরদেহ সংস্কার করতে ১০ হাজার পাউন্ড বা প্রায় ১৩ লাখ টাকা ব্যয় করেছে কর্তৃপক্ষ। অথচ অনেক দরকারি খাতে বাজেট কাটছাঁট করতে দেশটির সরকার খুব তত্পর।
তবে এই আলবার্ট মানুষ নয়। ২০ ফুট দীর্ঘ একটি অ্যানাকোন্ডা সাপ। এই সাপটিকে ব্রিটিশ সরকার তাদের দেশের জাতীয় মূল্যবান সম্পদ হিসেবে বিবেচনা করছে। লন্ডনে অবস্থিত ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ লাইব্রেরিতে সাপটি সংরক্ষিত আছে। সাবেক ব্রিটিশ উপনিবেশ গায়ানার এক যাজক সাপটি দিয়েছিলেন বলে কথিত রয়েছে। তবে মৃত সাপটি বেশ পুরোনো হওয়ায় এর অবস্থা খুব ভালো ছিল না। এ কারণে এটির সংস্কার খুব জরুরি হয়ে পড়ে। তা করতে গিয়েই ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরকে ১২ লাখ ৮৮ হাজার ৮৫০ টাকা ব্যয় করতে হয়েছে। সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরকারের বিভিন্ন দপ্তরের খরচ কমানোর লক্ষ্যে কাজ করছেন।
ফ্রিডম অব ইনফরমেশন (এফওআই) আইনের আওতায় যুক্তরাজ্যের একটি রাজনৈতিক ব্লগের অনুরোধে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যান্য