৮৭টি আসনে পরিবর্তন এনে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ

৮৭টি আসনে পরিবর্তন এনে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ

41642_ppজেলাওয়ারী আসন সংখ্যায় কোন পরিবর্তন না এলেও অভ্যন্তরীণ পরিবর্তন এনে  ৮৭টি আসনে পরিবর্তন এনে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার রাতে এই খসড়ার ১০ হাজার কপি গেজেট করার জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে।

যে কেউ এই খসড়া বিন্যাস নিয়ে ১০ই মার্চের মধ্যে কমিশনে আপত্তি দাখিল করতে পারবেন। আপত্তির শুনানির প্রেক্ষিতে এ আসন বিন্যাস চূড়ান্ত করা হবে। সিইসি এতে দাবি করেছেন, প্রশাসনিক সুবিধা, আঞ্চলিক অখণ্ডতা এবং জনসংখ্যা বিভাজনের প্রেক্ষিতে সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ করা হয়েছে।

ঢাকার নতুন আসন বিন্যাস: ঢাকা জেলার ২০টি আসনেও ব্যাপক পরিবর্তন এনেছে ইসি। ইসি’র খসড়ায় নবাবগঞ্জ-দোহার উপজেলার পরিবর্তে শুধু দোহার উপজেলাকে নিয়ে ঢাকা-১ আসন করা হয়েছে। নবাবগঞ্জ উপজেলা নিয়ে ঢাকা-২ আসন করা হয়েছে। কেরানীগঞ্জ উপজেলা নিয়ে ঢাকা-৩ আসন করা হয়েছে। বিদ্যমান সীমানায় ঢাকা ২-এর কেরানীগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নকে ঢাকা-৩কে দেয়া হয়েছে।
এছাড়া, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড ২৩, ২৫, ৫৫, ৫৬ এবং কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানার সুলতানগঞ্জ ইউনিয়ন নিয়ে ঢাকা-৪ আসন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৪, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪, ৩৫, ৩৬ ও ৩৭ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৬ আসন করা হয়েছে।  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫১ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এবং শ্যামপুর ও দনিয়া ইউনিয়ন নিয়ে ঢাকা-৮ আসন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭, ১৮, ২১, ২২, ২৩ নম্বর ওয়ার্ড এবং বাড্ডা, বেরাইদ, সাঁতারকুল ও ভাটারা ইউনিয়ন নিয়ে ঢাকা-১২ আসন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৯, ২০, ২৪, ২৫, ২৬, ২৭, ৩৫ এবং ৩৬ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৩ আসন গঠন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৯, ১০, ২৮,  ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৪ আসন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭, ৮, ১১, ১২, ১৩ এবং সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন নিয়ে ঢাকা-১৫ আসন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪, ১৪, ১৫ ও ১৬ নম্বর ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকা নিয়ে ঢাকা-১৬ আসন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ড, উত্তরা, তুরাগ, বিমানবন্দর, উত্তরখান, দক্ষিণ খান, হরিরামপুর এবং ডুমনি ইউনিয়ন নিয়ে ঢাকা-১৮ আসন করা হয়েছে। কাউন্দিয়া ইউনিয়ন ছাড়া সাভার উপজেলা নিয়ে ঢাকা-১৯ আসন গঠন করা হয়েছে।

রংপুর বিভাগের আসন বিন্যাস  গঙ্গাচরা উপজেলা নিয়ে করা হয়েছে রংপুর-১ আসন। রংপুর সদর উপজেলা নিয়ে করা হয়েছে রংপুর-৩ আসন। কুড়িগ্রাম সদর উপজেলা, রাজারহাট উপজেলা এবং ফুলবাড়ী উপজেলা নিয়ে করা হয়েছে কুড়িগ্রাম-২ আসন। সাহেবের আলগা ইউনিয়ন ব্যতীত উলিপুর উপজেলা, অষ্টমীরচর ও নয়ারহাট ইউপি ব্যতীত চিলমারী উপজেলা নিয়ে করা হয়েছে কুড়িগ্রাম-৩ আসন। রৌমারী ও রাজীবপুর উপজেলা, চিলমারীর অষ্টমীরচর ও নয়ারহাট ইউপি এবং উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন নিয়ে করা হয়েছে কুড়িগ্রাম-৪ আসন। রাজশাহী বিভাগের আসন বিন্যাস  সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলা নিয়ে বগুড়া-১ আসন। শেরপুর ও ধুনট উপজেলা নিয়ে করা হয়েছে বগুড়া-৫ আসন। সাঁথিয়া উপজেলা নিয়ে করা হয়েছে পাবনা-১ আসন। সুজানগর ও বেড়া উপজেলা নিয়ে করা হয়েছে পাবনা-২ আসন।

খুলনা বিভাগের আসন বিন্যাস  আলমডাঙ্গা এবং চুয়াডাঙ্গা সদর উপজেলা নিয়ে করা হয়েছে চুয়াডাঙ্গা-১ আসন। দামুড়হুদা এবং জীবননগর উপজেলা নিয়ে করা হয়েছে চুয়াডাঙ্গা-২ আসন। যশোর সদর উপজেলা নিয়ে করা হয়েছে যশোর-৩ আসন। বাঘারপাড়া উপজেলা নিয়ে করা হয়েছে যশোর-৪ আসন। মনিরামপুর ও অভয়নগর উপজেলা নিয়ে করা হয়েছে যশোর-৫ আসন। কেশবপুর উপজেলা নিয়ে করা হয়েছে যশোর-৬ আসন। বটিয়াঘাটা ও দাকোপ উপজেলা নিয়ে করা হয়েছে খুলনা-১ আসন। দীঘলিয়া, রূপসা ও তেরখাদা উপজেলা নিয়ে করা হয়েছে খুলনা-৪ আসন। ফুলতলা ও ডুমুরিয়া উপজেলা নিয়ে করা হয়েছে খুলনা-৫ আসন। কয়রা ও পাইকগাছা উপজেলা নিয়ে করা হয়েছে খুলনা-৬ আসন। আশাশুনি ও দেবহাটা উপজেলা নিয়ে করা হয়েছে সাতক্ষীরা-৩ আসন। শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে সাতক্ষীরা-৪ আসন।

বরিশাল বিভাগের আসন বিন্যাস  পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ ও দুমকী উপজেলা নিয়ে করা হয়েছে পটুয়াখালী-১ আসন। বাউফল উপজেলা নিয়ে করা হয়েছে পটুয়াখালী-২ আসন। দশমিনা ও গলাচিপা উপজেলা নিয়ে করা হয়েছে পটুয়াখালী-৩ আসন। পিরোজপুর সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে করা হয়েছে পিরোজপুর-১ আসন। কাউখালী, ভাণ্ডারিয়া ও জিয়ানগর উপজেলা নিয়ে করা হয়েছে পিরোজপুর-২ আসন। মঠবাড়িয়া উপজেলা নিয়ে করা হয়েছে পিরোজপুর-৩ আসন।

ঢাকা বিভাগের আসন বিন্যাস  টঙ্গাইল সদর ও দেলদুয়ার উপজেলা নিয়ে করা হয়েছে টাঙ্গাইল-৫ আসন। নাগরপুর উপজেলা নিয়ে করা হয়েছে টাঙ্গাইল-৬ আসন। ইসলামপুর উপজেলা নিয়ে করা হয়েছে জামালপুর-২ আসন। মাদারগঞ্জ ও মেলান্দহ উপজেলা নিয়ে করা হয়েছে জামালপুর-৩ আসন। সরিষাবাড়ি উপজেলা নিয়ে করা হয়েছে জামালপুর-৪ আসন। জামালপুর সদর উপজেলা নিয়ে করা হয়েছে জামালপুর-৫ আসন। ফুলপুর ও তারাকান্দা উপজেলা নিয়ে করা হয়েছে ময়মনসিংহ-২ আসন। গৌরীপুর উপজেলা নিয়ে করা হয়েছে ময়মনসিংহ-৩ আসন। ময়মনসিংহ সদর উপজেলা নিয়ে করা হয়েছে ময়মনসিংহ-৪ আসন। নেত্রকোনা সদর ও বারহাট্টা উপজেলা নিয়ে করা হয়েছে নেত্রকোনা-২ আসন। পূর্বধলা উপজেলা নিয়ে করা হয়েছে নেত্রকোনা-৫ আসন। সিংগাইর ও হরিরামপুর উপজেলা নিয়ে করা হয়েছে মানিকগঞ্জ-২ আসন। মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলা নিয়ে করা হয়েছে মানিকগঞ্জ-৩ আসন। আমদিয়া, পাঁচদোনা ও মেহেরপাড়া ইউপি বাদ দিয়ে নরসিংদী সদর উপজেলা নিয়ে করা হয়েছে নরসিংদী-১ আসন। আমদিয়া, পাঁচদোনা ও মেহেরপাড়া ইউপি ও পলাশ উপজেলা নিয়ে করা হয়েছে নরসিংদী-২ আসন। শিবপুর উপজেলা নিয়ে করা হয়েছে নরসিংদী-৩ আসন। রায়পুরা উপজেলা নিয়ে করা হয়েছে নরসিংদী-৫ আসন। বন্দর উপজেলার সিটি করপোরেশন অন্তর্ভুক্ত ১৯ থেকে ২৭ ওয়ার্ড ও সোনারগাঁ উপজেলা নিয়ে করা হয়েছে নারায়ণগঞ্জ-৩ আসন। নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা, কুতুবপুর, এনায়েতনগর, কাশিপুর, বক্তাবলী, আলীরটেক ও গোগনগর ইউপি নিয়ে করা হয়েছে নারায়ণগঞ্জ-৪ আসন। নারায়ণগঞ্জ সিটির ১ থেকে ১৮ ওয়ার্ড নিয়ে করা হয়েছে নারায়ণগঞ্জ-৫ আসন। নগরকান্দা ও সালথা উপজেলা নিয়ে করা হয়েছে ফরিদপুর-২ আসন। ভাঙ্গা, চরভদ্রাসন ও সদরপুর উপজেলা নিয়ে করা হয়েছে ফরিদপুর-৪ আসন। নরিয়া ও ভেদরগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে শরীয়তপুর-২ আসন। ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা নিয়ে করা হয়েছে শরীয়তপুর-৩ আসন।

সিলেট বিভাগের আসন বিন্যাস সুনামগঞ্জ সদর ও বিশ্বম্বরপুর উপজেলা নিয়ে করা হয়েছে সুনামগঞ্জ-৪ আসন। ছাতক ও দোয়ারাবাজার উপজেলা নিয়ে করা হয়েছে সুনামগঞ্জ-৫ আসন। বিশ্বনাথ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে সিলেট-২ আসন। দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে সিলেট-৩ আসন। কুলাউড়া উপজেলা নিয়ে করা হয়েছে মৌলভীবাজার-৩ আসন। শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে মৌলভীবাজার-৪ আসন।

 চট্টগ্রাম বিভাগের আসন বিন্যাস  নাসিরনগর উপজেলা নিয়ে করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-১ আসন। সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। ব্রাহ্মণবাড়িয়া সদর ও বিজয়নগর উপজেলা নিয়ে করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-৩ আসন। নবীনগর উপজেলা নিয়ে করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন। বাঞ্ছারামপুর উপজেলা নিয়ে করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-৬ আসন। কুমিল্লা আদর্শ সদর (সিটি করপোরেশনের ১ থেকে ১৮ নম্বর ওয়ার্ড) নিয়ে কুমিল্লা-৬ আসন। চান্দিনা ও বরুড়া উপজেলার দক্ষিণ খোসবাস, উত্তর খোসবাস, চিতড্ডা ও আগানগর ইউনিয়ন নিয়ে করা হয়েছে কুমিল্লা-৭ আসন।  দক্ষিণ খোসবাস, উত্তর খোসবাস, চিতড্ডা ও আগানগর ইউনিয়ন বাদ দিয়ে বরুড়া উপজেলা ও কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা (সিটি করপোরেশনের ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ড নিয়ে করা হয়েছে কুমিল্লা-৮ আসন। লাঙ্গলকোট উপজেলা নিয়ে করা হয়েছে কুমিল্লা-১০ আসন। কচুয়া উপজেলা নিয়ে করা হয়েছে চাঁদপুর-১ আসন। মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা নিয়ে করা হয়েছে চাঁদপুর-২ আসন। রায়পুর উপজেলা ও লক্ষ্মীপুর সদর উপজেলার উত্তর হামছাদী, দক্ষিণ হামছাদী, দালালবাজার, চর রুহীতা, পার্বতীনগর, শাকচর, টুমচর, চর রমণীমহন ইউপি নিয়ে করা হয়েছে লক্ষ্মীপুর-২ আসন। উত্তর হামছাদী, দক্ষিণ হামছাদী, দালাল বাজার, চর রুহীতা, পার্বতীনগর, শাকচর, টুমচর, চর রমণীমোহন ইউপি বাদে লক্ষ্মীপুর উপজেলা নিয়ে করা হয়েছে লক্ষ্মীপুর-৩ আসন। হাটহাজারী উপজেলা ও সিটি করপোরেশনের ১ ও ২ ওয়ার্ড নিয়ে করা হয়েছে চট্টগ্রাম-৫ আসন। রাউজান উপজেলা নিয়ে করা হয়েছে চট্টগ্রাম-৬ আসন। চন্দনাইশ ও সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর ও পুরানগড় ইউপি নিয়ে করা হয়েছে চট্টগ্রাম-১৪ আসন। লোহাগাড়া উপজেলা ও সাতকানিয়ার  কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর ও পুরানগড় ইউপি বাদে করা হয়েছে চট্টগ্রাম-১৫ আসন।

বাংলাদেশ