রেমন কে রিপাবলিকান পাটির প্রর্থী  ঘোষনা

রেমন কে রিপাবলিকান পাটির প্রর্থী ঘোষনা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য  টাম্পা নগরেজ্যে অনুষ্ঠিত হল রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে ।সম্মেলনে রয়ে গেছে বিতর্কের ঢউ দলের ভেতরে  ঐক্যের বার্তা দেওয়া হলেও বাস্তবে ফুটে উঠেছে বিভক্তির চিত্র।: গত মঙ্গলবারই রিপাবলিকানদের মধ্যে গভীর বিভক্তির ফলে   অধিবেশন থেকে ওয়াকআউট করেন মেইন অঙ্গরাজ্যের প্রায় অর্ধেক প্রতিনিধি।ফ্লোরিডার  অনুষ্ঠিত সম্মেলনে ভোটারদের উদ্দেশ্যে মূলত তিনটি বার্তা বহনের চেষ্টা করে মিট রমনির শিবির। এক. দলটি রমনির পেছনে ঐক্যবদ্ধ। দুই. রমনি যোগ্য প্রেসিডেন্ট প্রার্থী, তাঁকে দেখে যতটা উষ্ণ মনে হয় বাস্তবে তিনি আরও বেশি উষ্ণ এবং তিন. রমনির রানিং মেট পল রায়ান দেশের প্রেসিডেন্টের পাশের ব্যক্তি হতে প্রস্তুত।

সম্মেলন রমনিকে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে আগামী নভেম্বরের নির্বাচন প্রার্থী  মনেোনিত করা হয় । তবে এই সম্মেলন দলটির ভেতরের কিছু বাস্তব চিত্র প্রকাশ করে দিয়েছে।তোই প্রার্খীহিসা ব রেমন  রিপাবলিকান পার্টির জন্য কতটা লড়াই ৈকরবেন সেটা বিবচেনা েকরবে ভটোররা ।

দলের ভেতরে বিভক্তি: গত মঙ্গলবারই রিপাবলিকানদের মধ্যে গভীর বিভক্তির চিত্র ফুটে ওঠে। ওই দিন সম্মেলনের একটি অধিবেশন থেকে ওয়াকআউট করেন মেইন অঙ্গরাজ্যের প্রায় অর্ধেক প্রতিনিধি। নিয়ম লঙ্ঘনের অভিযোগ তুলে দলের নেতারা প্রতিনিধিত্ব বাতিল করায় ক্ষুব্ধ হন তাঁরা। এসব প্রতিনিধি ছিলেন টেক্সাসের কংগ্রেসম্যান উদারপন্থী রন পলের সমর্থক। আর তাঁদের স্থলাভিষিক্ত হওয়া সবাই রমনির সমর্থক।
সম্মেলনে আরেকটি বিরোধ ছিল রমনি-সমর্থিত একটি প্রস্তাবকে ঘিরে। প্রেসিডেন্ট প্রার্থীদের ওপর প্রতিনিধিদের সমর্থনের মোড় ঘুরিয়ে নেওয়া কঠিন করতেই ওই প্রস্তাব। প্রস্তাবটির কারণে ক্ষুব্ধ হয়ে রন পলের কিছু সমর্থক ‘প্রতারক! প্রতারক!’ বলে চিৎকার শুরু করেন।
আবার দলটির রক্ষণশীলদের অনেকেই ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নর থাকাকালে রমনির মধ্যপন্থী ভূমিকা নিয়ে গভীরভাবে সন্দিহান ছিলেন এবং আছেন। এই সন্দেহের মূলে রয়েছে স্বাস্থ্যসেবা নীতি ও গর্ভপাতের অধিকারের বিষয়ে অতীতে তাঁর সমর্থন। অবশ্য, রমনি বর্তমানে নিজেকে অতি রক্ষণশীল প্রমাণে উঠেপড়ে লেগেছেন।
যুব আন্দোলন: নির্বাচনকে সামনে রেখে রমনি রিপাবলিকান দলের উজ্জ্বল কিছু তরুণ মুখের সঙ্গে জোট করেছেন। এর মধ্যে রয়েছেন পল রায়ান (৪২), ফ্লোরিডার সিনেটর মারকো রুবিও (৪১), উইসকনসিনের গভর্নর স্কট ওয়াকার (৪৪) ও সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হ্যালি (৪০)।তবে সম্মেলনকেন্দ্রে অনেক তরুণ প্রতিনিধি ছিলেন যাঁদের মধ্যে রমনি সম্পর্কে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। রিপাবলিকান দলের নতুন প্রজন্মের প্রতিনিধিত্বকারী এই তরুণদের বিশ্বাস, দলটিতে কোনো কিছুই আশানুরূপ সময়ে ঘটছে না।
টেক্সাসের প্যাসাডেনার প্রতিনিধি ট্রাভিস ব্রায়ান (৩১) রয়েছেন এই দলে। তিনি রমনির প্রতিনিধি হলেও সম্মেলনে পলের সমর্থকদের বিরুদ্ধে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে অসন্তুষ্ট।
নিজেদের কথাতেই ব্যস্ত বক্তারা: সম্মেলনে স্যান্টোরাম, হ্যালি এবং নিউ জার্সি অঙ্গরাজ্যের গভর্নর ক্রিস ক্রিস্টির মতো ব্যক্তিরা বক্তব্যের সময় রমনির নাম উল্লেখের আগে নিজেদের গল্প নিয়েই ব্যস্ত ছিলেন। উদাহরণস্বরূপ, ক্রিস্টি যে সাত পৃষ্ঠার বক্তব্য দেন তার পঞ্চম পৃষ্ঠায় যাওয়ার পরই কেবল রমনির নাম উল্লেখ করা হয়। আর স্যান্টোরাম তাঁর ১৪ মিনিটের বক্তৃতায় মাত্র তিন বার রমনির নাম উল্লেখ করেন। রয়টার্স ও দ্য হিন্দু।

আন্তর্জাতিক