মেহেরপুর জেলায় দিন দিন লাউ বীজ চাষ জনপ্রিয় হয়ে উঠছে॥

মেহেরপুর জেলায় দিন দিন লাউ বীজ চাষ জনপ্রিয় হয়ে উঠছে॥

আমাদের হেরপুর ডট কম ঃ -মেহেরপুর জেলায় দিন দিন লাউ বীজ চাষ জনপ্রীয় হয়ে উঠছে। download (13)দরিদ্র এবং যে সকল চাষীদের অল্প জমি বেশীর ভাগ ক্ষেত্রে তারাই এই চাষে ঝুকে পড়ছে । লাউ বীজ চাষে স্বল্প খরচে বেশী লাভ হওয়ায় চাষীরা এ চাষে ঝুকছেন বলে জানা গেছে।
মেহেরপুর সদর উপজেলার বেশ কয়েকটি গ্রাম সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, অনেক দরিদ্র কৃষক লাউ বীজ চাষ করে ভালো লাভবান হয়েছেন।ফলে চাষীরা এ লাউ বীজ চাষে ঝুকে পড়ছে।
উত্তর শালিকা গ্রামের লাউচাষী মাহাতাব আলী জানান,তিনি ১ বিঘা জমিতে এ বছর লাউ চাষ করেন। এ জমিতে থেকে প্রায় ৫ মন লাউ বীজ পেয়েছেন তিনি এবং বিক্রয় করেছেন ৪০ হাজার টাকার। বর্তমানে ব্যবসায়ীরা তার বাড়ি থেকে আট হাজার টাকা মন দরে লাউ বীজ কিনে নিয়ে যাচ্ছে।
একই গ্রামের লাউ বীজ চাষী রোকনুজ্জামান জানান, আমি একটি এনজিও তে চাকরী করতাম । তা ছেড়ে এসে আমি দুই বিঘা লাউ চাষ করেছি এবং ভাল ফলন হয়েছে,আমার বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় তিন হাজার টাকা । লাউ বীজ বিক্রি করে প্রায় ত্রিশ হাজার টাকা বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন বর্তমানে চাকরী ছেড়ে দিলেও তিনি ভালোভাবেই দিন কাটাচ্ছেন। গাংনী উপজেলার ভাটপাড়া গ্রামের লাউ চাষি মিলকুল হোসেন জানান, আমার ১০ কাঠা জমিতে লাউ বীজ চাষ করেছি। জমি থেকে বীজ সংগ্রহের কাজ চলছে তবে এখন বিক্রি করবনা দু এক মাস পরে বিক্রি করলে আরো দাম বাড়ার সম্ভবনা রয়েছে। আমার দেখা দেখি অনেকেই লাউ বীজের চাষে আগ্রহী হয়েছে। সামনে বছর এ আবাদ বৃদ্ধি পাবে।
মেহেরপুর সংবাদ