বিশ্বব্যাংককে “না” জানিয়ে দেওয়ার পর  নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হবে – অর্থমন্ত্রী

বিশ্বব্যাংককে “না” জানিয়ে দেওয়ার পর নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হবে – অর্থমন্ত্রী

 2013-02-02-10-06-16-510ce518a2c73-muhith
বিশ্বব্যাংককে “না” জানিয়ে দেওয়ার পর  নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হবে  ।পদ্মা সেতু প্রকল্পের দরপত্রের প্রক্রিয়া আগামী মাসে শুরু হবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ শনিবার সকালে চট্টগ্রামে  বাংলাদেশ কাস্টম ক্রীড়া পরিষদ আয়োজিত ১৭তম কাস্টম, এক্সাইজ ও ভ্যাট আন্তক্লাব ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করতে  চট্টগ্রামে আসলে অনুষ্ঠান শেষে  বিশ্বব্যাংককে ছাড়া পদ্মা সেতুর অর্থায়ন কীভাবে হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী  আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘যেভাবে হোক, বাস্তবায়ন করবই। নিজের টাকাতেই করব। কারও কাছ থেকে সাহায্য নিয়ে হলেও করব।’তিনি  আরও বলেন, আমরা বলেছি, তোমাদের যে সময়সূচি তা আমাদের সঙ্গে মিলছে না। এটা আমাদের নির্বাচনী অঙ্গীকার। কেউ এলে ভালো হবে। মন্ত্রী বলেন, দরপত্র আহ্বানের পর ৪৫ দিন সময় দেওয়া হবে। এরপর যাচাই-বাছাই করতে আরও ১৫ দিন সময় লাগবে।

 দুর্নীতির অভিযোগ তুলে পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার ঋণ দেওয়া   বন্ধ করে দেয় বিশ্ব ব্যাঙক।  বিশ্বব্যাংক এই প্রকল্পে না থাকায় এশীয় উন্নয়ন ব্যাংকও (এডিবি) সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে  বলে গতকাল শুক্রবার  সংস্থাটি জানায়।

 তিনি  আরও বলেন,  এটা আমাদের নির্বাচনী অঙ্গীকার। পদ্মা সেতু নির্মাণের ব্যাপারে আলোচনার জন্য আগামী মাসে বৈঠকে বসবেন   ।

বাংলাদেশ