ইন্টারনেটের গতি বাড়বে দশ গুন!

ইন্টারনেটের গতি বাড়বে দশ গুন!

ধীরগতির ইন্টারনেট থেকে বাঁচতে খুব শ্রীঘ্রই থ্রিজি চালু হবে। তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি (থ্রি-জি) চালু হলে মোবাইল হ্যান্ডসেটে ইন্টারনেটের গতি বাড়বে অন্তত দশগুন। এখন যে কাজ করতে দশ মিনিট লাগে তখন সেটি হবে এক মিনিটে। আর মোবাইল ফোনেই দেখা যাবে টেলিভিশন। প্রতি মিনিটে খরচ হবে দুই টাকা। আর যিনি মোবাইলে ফোন করেছেন তার ছবিও দেখা যাবে, জানা যাবে তার অবস্থান। একে বলা হচ্ছে ভিডিও কল। এর খরচ পড়বে দুই টাকারও কম। টেলিটকের থ্রি-জির সব সার্ভিসেই ১০ সেকেন্ড পালস সুবিধা থাকবে। তবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশেই চলবে থ্রি-জির সব কার্যক্রম। এই প্রযুক্তির মাধ্যমেই ঘরে বসেই সম্পদের নিরাপত্তা কার্যক্রম পর্যবেক্ষণ করা যাবে। শহরের সব সড়কের গাড়ির গতিবিধি দেখে অনাকাঙ্খিত জ্যাম নিয়ন্ত্রণও করতে পারবে পুলিশ। আগামী ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী টেলিটকের থ্রি-জি প্রযুক্তির উদ্বোধন করবেন বলে জানা গেছে।

বর্তমানে ভারতে মোবাইলে টেলিভিশন দেখতে মিনিটে দুই রুপি খরচ করতে হয়। বাংলাদেশেও তাই দুই টাকার কম রাখা হবে টেলিভিশন দেখতে। তবে অপাতত বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোই দেখা যাবে মোবাইল ফোনে।

বেসরকরি মোবাইল ফোন অপারেটররা ইন্টারনেটের জন্য বাজারে যে ধরনের প্যাকেজ চালু রেখেছে তার চেয়ে কম হবে টেলিটকের ইন্টারনেট প্যাকেজ। গ্রাহকদের থ্রি-জি’র জন্য আলাদা সিম সরবরাহ করা হবে। এই সিমে একই সাথে টু-জি ও থ্রি-জি সেবা পাবেন গ্রাহকরা। টেলিটকের বর্তমান গ্রাহকরা গ্রাভিটি ক্লাবে যোগ দিয়ে বিনা পয়সায় থ্রি-জি সিম পেতে পারেন। আর যারা নতুন কিনবেন তারা একহাজার থেকে ১২০০ টাকা দিলেই কিনতে পারবেন। তবে ৪ লাখের বেশি সিম দেয়া হবে না বলে জানা যায়। সূত্রঃ ইন্টারনেট।

বিজ্ঞান প্রযুক্তি