আগামী ডিসেম্বরের কিংবা  জানুয়ারির শুরুতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সরকার বদ্ধপরিকর

আগামী ডিসেম্বরের কিংবা জানুয়ারির শুরুতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সরকার বদ্ধপরিকর

মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর শারমেনে দুদিনের বাংলাদেশ সফরের প্রথম দিনে আজ রোববার  দুপুরে তাঁর দপ্তরে বৈঠক করেন।এ বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে কিংবা আগামী বছরের জানুয়ারির শুরুতে বাংলাদেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে  এ তথ্য জানিয়েছেন ।nirbacon

আজ দুপুরে মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর শারমেনে  ভারতের হায়দরাবাদ থেকে ঢাকায় পৌঁছান।দ্বিতীয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপে ওয়েন্ডি শারমেনের নেতৃত্বে একটি মার্কিন প্রতিনিধিদল ঢাকায় এসেছে।সফরের দ্বিতীয় দিনে কাল সোমবার অংশীদারি সংলাপে যোগ দেওয়ার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। এ ছাড়া শ্রমমান বিষয়ে এক গোলটেবিল বৈঠকে ওয়েন্ডি শারমেনের অংশ নেওয়ার কথা রয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, আগামী নির্বাচনের বিষয়ে সরকারের অবস্থান জানাতে গিয়ে দীপু মনি বলেন, সব দলকে নিয়ে আগামীতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সরকার বদ্ধপরিকর । বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে ওয়েন্ডি শারমেন সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ একটি গতিশীল গণতন্ত্রের দেশ। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। আর গণতন্ত্রে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা রয়েছে। কিন্তু গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই।’‘অর্থনৈতিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে। সাভারের রানা প্লাজা ও বিয়োগান্ত ঘটনার ব্যাপারে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করেছি।

বাংলাদেশ