২০২০ সালের মধ্যে মঙ্গলে একটি নতুন অভিযান চালানোর পরিকল্পনা করছে নাসা

২০২০ সালের মধ্যে মঙ্গলে একটি নতুন অভিযান চালানোর পরিকল্পনা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। লাল রঙের গ্রহটিতে ২০৩০ সালে মানুষবাহী যান পাঠানোর পরিকল্পনার অংশ হিসেবে নতুন অভিযানটি পরিচালিত হবে। নাসার বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়।
র পক্ষ থেকে মঙ্গলের মাটি পরীক্ষা করে ‘কিওরিসিটি’ রোবটের পাঠানো ফলাফল প্রকাশের এক দিন পর নতুন অভিযান চালানোর ঘোষণাটি এল। বিবিসির খবরে বলা হয়, মঙ্গলের মাটিতে জীবনের জন্য প্রয়োজনীয় পানি ও অক্সিজেনের মতো কিছু উপাদানের সন্ধান পেয়েছে কিওরিসিটি।
নাসার কর্মকর্তা চার্লস বলডেন এক বার্তায় বলেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ‘মঙ্গলে অধিকতর তথ্যানুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।’ তিনি আরও বলেন, ‘আমরা নিশ্চিত করতে চাই, ২০২০ সালে পরবর্তী অভিযানটি পরিচালনা করে যুক্তরাষ্ট্র মঙ্গল-অভিযানে নেতৃত্ব দেবে। ২০৩০ সালের মধ্যে মঙ্গলে মানুষ পাঠিয়ে নাসা একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করবে বলেও তিনি উল্লেখ করেন।
নাসা জানায়, ২০১৬ সালে ‘ইনসাইট’ নামের একটি নভোযান পাঠানো হবে। মঙ্গলের অভ্যন্তরভাগ কঠিন নাকি পৃথিবীর মতো তরল, তা গ্রহটির ভূপৃষ্ঠ খুঁড়ে দেখাই হবে ‘ইনসাইট’-এর কাজ।