১ লাখ ডলারের ঘোষণা মনে থাকবে তো বাফুফে সভাপতির?

১ লাখ ডলারের ঘোষণা মনে থাকবে তো বাফুফে সভাপতির?

বুধবার থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। ছয় জাতি এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে বাংলাদেশ দলের জন্য ১ লাখ ডলারের বোনাস ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। আর রানার্সআপ হতে পারলে ৫০ হাজার ডলার। আজ দুপুরে জামাল ভূঁইয়াদের সঙ্গে টিম হোটেলে সাক্ষাৎ করে এই ঘোষণা দিয়েছেন বাফুফে সভাপতি।

পাঁচ বিদেশি দলের মধ্যে প্রথমবারের মতো বাংলাদেশে খেলতে আসছে আফ্রিকার বুরুন্ডি মরিশাস ও সিশেলস। বাকি দুটি বিদেশি দল ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। বাংলাদেশের সঙ্গে গ্রুপ ‘এ’–তে আছে পরের দুটি দল। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো র‌্যাঙ্কিংয়ে (১০৬) অবস্থান করা ফিলিস্তিন এবারও টুর্নামেন্টের অন্যমত শিরোপার দাবিদার। বাংলাদেশের গ্রুপের অন্য দল শ্রীলঙ্কা নিয়মিত প্রতিপক্ষই। এই দুটি দল সম্পর্কে জানা শোনা থাকলেও আফ্রিকান প্রতিনিধিরা বাংলাদেশের খেলোয়াড়দের কাছে একেবারেই অচেনা। র‌্যাঙ্কিংকে ধরলে বুরুন্ডি (১৫১) ও মরিশাস (১৭২) দুটিই বাংলাদেশের চেয়ে এগিয়ে। সেশেলসের অবস্থান র‌্যাঙ্কিংয়ের ২০০তম স্থানে।

১৫ জানুয়ারি বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনির বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। বাংলাদেশ দলের বর্তমান পারফরম্যান্স বিচার করলে বিদেশি দলগুলোকে পেছনে ফেলে ফাইনালে খেলাটা বেশ কঠিনই। তবে সভাপতি হিসেবে খেলোয়াড়দের অনুপ্রেরণার জুগিয়েছেন কাজী সালাউদ্দিন, ‘আমি সবকিছু করে দিতে পারব। কিন্তু খেলে দিতে পারব না। তাদের ( খেলোয়াড়দের) অনুশীলন করিয়েছি, হোটেলে এনেছি। বিদেশি দল এনে দিয়েছি। সবকিছুই দেওয়া হয়েছে। তারা যদি চ্যাম্পিয়ন হয়, তাহলে ১ লাখ আর রানার্সআপ হলে ৫০ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।

বাফুফে সভাপতি পুরস্কারের অঙ্ক ঘোষণা করলেন বটে, কিন্তু এরপরও কথা থেকে যায়। এ ঘোষণার সঙ্গে সঙ্গে ২০১৫ সালে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলজয়ী অনূর্ধ্ব-১৫ দলের খেলোয়াড়েরা একটা দীর্ঘ নিশ্বাস ফেলতেই পারেন। তাঁরা যে তাঁদের পুরস্কারের ৫ লাখ টাকা চার বছর পরেও হাতে পাননি। অনূর্ধ্ব-১৫ দল শিরোপা জেতার পর পুরস্কার ঘোষণা করেছিলেন কাজী সালাউদ্দিন।

এখানেই শেষ নয়; ২০১৫ সালের শুরুতে এই বঙ্গবন্ধু গোল্ডকাপেরই ফাইনালে উঠতে পারলে ৫০ লাখ টাকার ঘোষণা দিয়েছিলেন সালাউদ্দিন। সেবার থাইল্যান্ড যুব দলকে হারিয়ে জাতীয় দল ফাইনালে উঠলেও সেই ঘোষণা হাওয়ায় মিলিয়ে গেছে। ২০১৫ বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে খেলা দলের এক খেলোয়াড় নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘ফাইনালে উঠলেই ৫০ লাখ টাকা বোনাসের ঘোষণা দিয়েছিলেন সালাউদ্দিন ভাই। ফাইনালে খেললাম, কিন্তু কোনো টাকা তো পাইনি।