স্থায়ীভাবে উচ্ছেদ করা ছয়টি বিদেশী বিশ্ববিদ্যালয় স্থায়ীভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে সরকার

স্থায়ীভাবে উচ্ছেদ করা ছয়টি বিদেশী বিশ্ববিদ্যালয় স্থায়ীভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে সরকার

46654_f2

 বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা পরিচালিত ও তা নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে। শাখা খুলতে হলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় অনুমোদনের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর অনুমোদন নিতে হবে। নির্দিষ্ট অঙ্কের টাকাও জমা রাখতে হবে। এছাড়া, নির্দিষ্ট জায়গা নিয়ে ভবন নির্মাণ করতে হবে।

এদিকে নিয়ম না মানা ও অনুমোদন না থাকায় । রাজধানীর এসব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো স্থায়ীভাবে উচ্ছেদ করারও নির্দেশ দেয়া হয়েছে। এ ছয়টি বিশ্ববিদ্যালয় হলো- লালমাটিয়ার নর্থ আমেরিকান ইউনিভার্সিটি এবং উত্তরার দ্য ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (টিআইইউ), ধানমন্ডির ভিক্টোরিয়া ইউনিভার্সিটি ইউএসএ, ভূঞা ইনস্টিটিউট অব  টেকনোলজি, এসএএফএস ও চ্যান্সেরি একাডেমী অব ইংলিশ ল’। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবু সাঈদ মোল্লা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব বিশ্ববিদ্যালয় স্থায়ীভাবে বন্ধ ও উচ্ছেদের নির্দেশ দেয়া হয়।মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর অনুমোদন নিতে হবে। নির্দিষ্ট অঙ্কের টাকাও জমা রাখতে হবে। এছাড়া, নির্দিষ্ট জায়গা নিয়ে ভবন নির্মাণ করতে হবে। ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের বিভিন্ন স্থানে  বেশ কিছু ভুয়া ও অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তারা মূলত দেশী ও বিদেশী সনদ বিক্রি করছে। তিনি বলেন, কোন প্রতিষ্ঠান বন্ধে ইউজিসি কেবল সুপারিশ করতে পারে। কিন্তু প্রয়োজনীয়  ব্যবস্থা গ্রহণ ও বাস্তবায়নের দায়িত্ব প্রশাসন বা পুলিশের।

রেহেনা আলীর দায়ের করা রিট পিটিশন মামলায় হাইকোর্ট বিভাগের ২০১২ সালের ২৪ ও ২৭শে মে রায়ের মর্মানুযায়ী উল্লিখিত অবৈধ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্থায়ীভাবে বন্ধ করে ঠিকানা থেকে উচ্ছেদ করার জন্য অনুরোধ করা হয়। এক্ষেত্রে প্রয়োজনে ইউজিসি’র সহায়তা নিতে বলা হয়।

বাংলাদেশ