ভালবাসা পাল্টে দেয় মানুষের ভুবন -কেউ  বেছে নেয় আত্মহত্যার পথ

ভালবাসা পাল্টে দেয় মানুষের ভুবন -কেউ বেছে নেয় আত্মহত্যার পথ

আমাদের মেহেরপুর ডট কমঃ      

যখন এক কিশোরী প্রেমে পড়ে তখন সে প্রেম হিমালয়ের চূড়ার মতো উঁচু হয়ে যায়।সেই মুখ ছাড়া অন্য কোন কিছু বোঝে না সে। আর তখন  পরিবারের তাতে বাধা দিলে সেই ব্যক্তি হয়ে যায় চরম শত্রু। অন্য কোন পথে না গিয়ে বেছে নেয় আত্মহত্যার পথ।

ভালবাসা পাল্টে দেয় মানুষের ভুবন। যেমনটা পাল্টে দিয়েছিল নূপুর আক্তার শিলা (১৭)কে। ভালবাসার টানে মা-বাবা, পরিবার সব কিছুকে পেছনে ফেলে ঘর ছেড়েছিল সে। কিন্তু  ক’দিন পরই বুঝতে পারে প্রেমিক সাকিব প্রতারণা করেছে তার সঙ্গে। তখন আর ফেরার চেষ্টা করেনি এ তরুণী। আত্মহত্যার পথ বেছে নেয়।ভালবাসার মানুষের প্রতারণা ছাড়াও নানান কারণে আত্মহত্যা করে তারা।শুধু সম্পর্কের বিচ্ছেদের কারণেই নয় তারুণ্যের জোয়ার, অবিবাহিতা অবস্থায় গর্ভবতী হওয়া, ব্যক্তিত্ববোধ, কোন কাজে হেরে যাওয়া, পরীক্ষায় খারাপ করা, এসব কারণে হতাশা থেকে বিষণ্নতা গ্রাস করে ব্যথিত হৃদয়।মনোবিজ্ঞানীদের গবেষণা থেকে জানা যায়,বিশ্বে বছরে ৪০ লাখ লোক আত্মহত্যার চেষ্টা করে। তবে সফল হয় ১ লাখ।

মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহিত কামাল এ বিষয়ে বলেন, বাংলাদেশে আত্মহত্যার হার দিন দিন বেড়েই যাচ্ছে। বিজ্ঞানের ভাষায় বলা হয়, মুড বা সার্বক্ষণিক আবেগীয় অবস্থা বা মেজাজের পরিবর্তনের সঙ্গে জড়িত রয়েছে মস্তিষ্কের জৈব রাসায়নিক পদার্থ, নিউরোট্রান্সমিটারের গোপন সংশ্রব। এ পদার্থগুলোর মধ্যে সেরোটোনিক ও নরএড্রিনালিনের মাত্রা কমে গেলে মনোজগতে তৈরি হয় নিম্নচাপ। নিম্নচাপ থেকে আসে বিষণ্নতা। গুরুতর বিষণ্নতা থেকেই প্রবণতা বাড়ে আত্মহত্যার।আমাদের দেশে যে ৬৪ লাখ ৮০ হাজার লোক আত্মহত্যার ঝুঁকিতে আছে ।

অন্যান্য