বাংলাদেশ-ভারতের মধ্যকার পানি বণ্টন বিতর্ককে অন্তর্ধান’ চলচ্চিত্রের মাধ্যমে তুলে এনেছেন পরিচালক– ডায়মন্ড

বাংলাদেশ-ভারতের যে সীমান্ত এলাকা দিয়ে পদ্মা এ দেশে প্রবেশ করেছে, সেই আলাতোলির প্রকৃত লোকেশনেই ‘অন্তর্ধান’ চলচ্চিত্রের চিত্রগ্রহণ করা হয়েছে। এক সময়ের প্রমত্তা নদী এখন পরিণত হয়েছে বিরান মরুভূমিতে।‘অন্তর্ধান’ চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় তুলে এনেছেন গুণী পরিচালক সৈয়দ ওহিদুজ্জামান ডায়মন্ড কয়েক দশক ধরে বাংলাদেশ-ভারতের মধ্যকার পানি বণ্টন বিতর্ককে ।চলচ্চিত্রটি বৃহস্পতিবার কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শন করা হয়েছে।

এককালে যে নদীর বুকে বিচরণ করতো নানা প্রজাতির মাছ, এখন সেখানে এক ফালি ঘাস বা একবিন্দু পানিরও দেখা মেলে না। এ বিষয়টিকেই প্রতীকী রূপে একটি জেলে পরিবারের মাধ্যমে চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে।

অন্তর্ধানের শুরুতে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে বিশ্ব মারাত্মক পানি সঙ্কটের সম্মুখীন হচ্ছে। পানি নিয়ে মতবিরোধের কারণেই হয়তো পরবর্তী বিশ্বযুদ্ধের সূত্রপাত ঘটবে। আন্তর্জাতিক রাজনীতির প্রেক্ষাপটে ব্যক্তিগত গল্পের মাধ্যমেই বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে। নন্দন থিয়েটারে চলচ্চিত্রটি প্রদর্শনের পর ডায়মন্ড পিটিআইকে বলেছেন, এতে আরও হুঁশিয়ারি দেয়া হয়েছে যে, যদি চীন ভারতের উজানে বড় বাঁধ দিয়ে ব্রহ্মপুত্রের পানি প্রবাহে বাধা সৃষ্টি করে, তাহলে কি হতে পারে। আমরা যেমন পদ্মা নদীর ভাটিতে বাস করি ভারতও তেমনি ব্রহ্মপুত্রের ভাটিতে অবস্থান করছে।তিনি বলেছেন, আপনারা যদি এখনকার পদ্মার তীরে যান তাহলে আমার এ ছবির গল্পের অনেক বাস্তব চরিত্রকে দেখতে পাবেন।

বিনোদন