টাকায় মিলছে সার্টিফিকেট- বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পন্য শিক্ষা

টাকায় মিলছে সার্টিফিকেট- বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পন্য শিক্ষা

30208_tan‘বেসরকারি বিশ্ববিদ্যালয়, সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এ গবেষনা প্রতিবেদন উপস্থাপন করেন । আজ রাজধানীর মহাখালীর ব্রাক সেন্টার ইন এ আনুষ্ঠানিকভাবে এ রিপোর্ট উপস্থাপন করেন টিআইবি। অনুষ্ঠানে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের উপস্থিত ছিলেন। টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নীনা শামসুন নাহার ও পরিচালক মোহাম্মদ রফিক হাসান সংস্থাটির পর্যবেক্ষন প্রতিবেদনে বলেন  কোন কোন বিশ্ববিদ্যালয় থেকে ৫০ হাজার থেকে তিন লাখ টাকায় মিলছে সার্টিফিকেট ।

মন্ত্রণালয় ও ইউজিসির কিছু কর্মকর্তা এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত। বিশ্ববিদ্যালয় স্থাপন, ও নিয়োগ প্রক্রিয়ায় পদে পদে অনিয়ম হচ্ছে। ঘুষ লেনদেন হচ্ছে।গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়, বিশ্ববিদ্যালয় স্থাপন অনুমোদনের জন্য এক-তিন কোটি টাকা লেনদেন হয়। উপাচার্য, সহ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ অনুমোদনের জন্য লেনদেন হয় ৫০ হাজার থেকে দুই লাখ টাকা।বাংলাদেশে বর্তমানে ৭৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে।

বিশ্ববিদ্যালয় স্থাপনসংক্রান্ত পরিদর্শনে ৫০ হাজার থেকে এক লাখ, বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির জন্য ১০-৫০ হাজার, অনুষদ অনুমোদনের জন্য ১০-৩০ হাজার, বিভাগ অনুমোদনের জন্য ১০-২০ হাজার, পাঠ্যক্রম অনুমোদনের জন্য ৫-১০ হাজার টাকা লেনদেন হয়। ভুয়া সনদের জন্য ৫০ হাজার থেকে তিন লাখ, নিরীক্ষা করানোর জন্য ৫০ হাজার থেকে এক লাখ টাকা লেনদেন করতে হয়।

বাংলাদেশ