গাংনীতে স্বেচ্ছা শ্রমে চলছে নৈশ বিদ্যালয়

গাংনীতে স্বেচ্ছা শ্রমে চলছে নৈশ বিদ্যালয়

gagni mapমেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা গ্রামে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে নৈশ বিদ্যালয় পরিচালিত হচ্ছে।
গত পাঁচ বছর ধরে বয়স্কদের বিনা পারিশ্রমে পড়া লেখা শেখাচ্ছেন ওয়াজ্জেল হোসেন নামের এক যুবক । প্রথম পর্যায়ে নিজের বাড়িতে বিদ্যালয়টি চালু করলেও ছাত্রের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে গাংনী উপজেলার ভাটপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে।
নৈশ বিদ্যালয়ের শিক্ষক ওয়াজ্জেল হোসেন জানান,আমার ছোট থেকে স্বপ্ন এলাকার যেসব মানুষ নিজের নামটিও লেখা জানে না তাদের অন্তত নিজের স্বাক্ষর লেখা শেখানো । তাই নিজের স্বপ্ন ও দ্বায়িত্ববোধ থেকে বয়স্কদের পড়া লেখা শিখাচ্ছি। কোন কিছু পাওয়ার আশায় নয়। বর্তমানে স্কুলে ২৫ জন ছাত্র রয়েছে। নানা সমস্যা কে মোকাবেলা করে নৈশ বিদ্যালয় টিকে পরিচালনা করতে হয়। এলাকার বৃত্তবানরা ছাত্রদের জন্য কিছু বই দিয়েছে। নিজের কিছু অর্থ দিয়ে খাতা কলম সহ অন্যন্য উপকরন সরবরাহ করি।
নৈশ শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে হলে অর্থের প্রয়োজন তাই সমাজের উচ্চ বৃত্তদের এগিয়ে আসার আহবান জানান তিনি। তা না হলে অর্থের অভাবে নৈশ শিক্ষা কার্যক্রম কে ধরে রাখা সম্ভব হবেনা ।
নৈশ বিদ্যালয়ের ছাত্র আব্দুস সালাম জানান,নৈশ বিদ্যালয় চালু হওয়ার পর প্রবল আগ্রহ জাগে শিক্ষা নেওয়ার। তার পর থেকে এখনো বিদ্যালয়ে পড়া লেখা করছি। তবে নৈশ বিদ্যালয়ে অর্থের সমস্যা থাকায় কার্যক্রয় নিয়ে হতাশা প্রকাশ করেছেন।
গাংনী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, নৈশ বিদ্যালয়ে বই সরবরাহের দ্বায়িত্ব নিচ্ছি। এবং সার্বিক সহযোগিতা করা হবে।
মেহেরপুর সংবাদ