ঋণ বিতরণে সর্বোচ্চ বিতরণকারী ১০ ব্যাংককে চিহ্নিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

গ্রামাঞ্চলে এসএমই ঋণ বিতরণের ভিত্তিতে সর্বোচ্চ বিতরণকারী ১০ ব্যাংককে চিহ্নিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এগুলো হচ্ছে ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, এবি ব্যাংক, উত্তরা ব্যাংক, ইউসিবিএল, আল আরাফা ইসলামী ব্যাংক, ডাচ্‌ বাংলা ব্যাংক, অগ্রণী ব্যাংক এবং সোস্যাল ইসলামী ব্যাংক।

চলতি বছরের সেপ্টেম্বরভিত্তিক পর্যালোচনায় দেখা গেছে, সব ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ৫৯,০১৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪৯,৬০৪ কোটি টাকা এসএমই ঋণ বিতরণ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ৮৪%।গ্রামাঞ্চলে ১৪,৮৭৭ কোটি টাকা ও শহরাঞ্চলে ৩৪,৭২৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। অর্থাৎ এ সময়ে এসএমই খাতে বিতরণকৃত ঋণের ৩০% গ্রামাঞ্চলে বিতরণ করা হয়েছে। গ্রামাঞ্চলে ৪৯,৬০৪ কোটি টাকা এসএমই ঋণ বিতরণের মধ্যে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ৭৭০ কোটি বা ২৭%, বিশেষায়িত ব্যাংক ৪১২ কোটি বা ১৫%, বেসরকারি ব্যাংক ১৩,৫৮৩ কোটি বা ৩২% ও আর্থিক প্রতিষ্ঠান ১১০ কোটি বা ৯% ঋণ বিতরণ করেছে। তবে বিদেশী ব্যাংক কোন ঋণ বিতরণ করেনি।

কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র এন্টারপ্রাইজ খাতে শিল্প, সেবা ও নারী উদ্যোক্তাদেরকে ঋণ বিতরণের পরিমাণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ক্ষুদ্র শিল্পখাতে ঋণ বিতরণের হার ৫৪%, শিল্পখাতে ঋণ বিতরণের হার ৩২% এসএমই খাতে ঋণ বিতরণের সার্বিক প্রবৃদ্ধির হার ২৪% এবং নারী উদ্যোক্তা খাতে প্রবৃদ্ধির হার ১২ শতাংশ।