ইরানি পুলিশের দাবি বিক্ষোভে গুলি ছোঁড়া হয়নি

ইরানি পুলিশের দাবি বিক্ষোভে গুলি ছোঁড়া হয়নি

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে গুলি ছোড়েনি দাবি পুলিশের।তবে রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওতে তেহরানের আজাদি স্কয়ারে বিক্ষোভকারীদের ওপর গুলি ছুঁড়তে দেখা যায়। তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজকে ভুল করে ভূপাতিত করার কথা ইরান স্বীকার করার পরই দেশটির বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ভূপাতিত করা উড়োজাহাজের ১৭৬ জন আরোহী নিহত হন, যাঁদের অধিকাংশ ইরানের নাগরিক।

কয়েক দিন আগেও জেনারেল কাশেম সোলাইমানিকে শেষ শ্রদ্ধা জানাতে একসঙ্গে রাজপথে নেমেছিলেন ইরানিরা।ভুলবশত উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনা স্বীকারের পর ইরান সরকারের পদত্যাগের দাবিতে শুরু হয় বিক্ষোভ।এমনকি দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনিরও পদত্যাগ দাবি করে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, তেহরানের আজাদি স্কয়ারে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। মাটিতে রক্ত পড়ে আছে। আহতদের ধরাধরি করে নিয়ে যাওয়া হচ্ছে। সশস্ত্র লোকজনকে রাইফেল হাতে দৌড়াতে দেখা গেছে, তাদের নিরাপত্তা বাহিনীর সদস্য বলে মনে হচ্ছে। অন্যান্য পোস্টে দেখা যায়, বিক্ষোভকারীদের ওপর লাঠি নিয়ে চড়াও হয়েছে পুলিশ। আশপাশের লোকজন চিৎকার করে তাদের না মারতে অনুরোধ করছিলেন।

তবে এসব ভিডিও ফুটেজের সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।